spot_img

LinkedIn কি, LinkedIn থেকে কিভাবে চাকরি অথবা ক্লায়েন্ট পাবেন?

Must read

আমরা আমাদের দৈনন্দিন জীবনে প্রতিদিনই সোশ্যাল মিডিয়া ব্যবহার করে থাকি। ফেইসবুক ইন্সটাগ্রাম, ওয়াটসআ্যপ এর মত বিভিন্ন প্লাটফর্ম ব্যবহার করে থাকি। এই ফেসবুক, ইন্সটাগ্রাম এর মতই একটি সোশাল অ্যাপ হলো লিংকডিন( Linkedin)। এটি একটি সোশ্যাল নেটওয়ার্কিং সাইট যেটি চাকরিজীবী এবং ব্যবসায়ী দের জন্য বিশেষভাবে তৈরি করা হয়েছে। তবে অনেকেই লিংকডিন সম্পর্কে জানেন না কিংবা স্পষ্ট ধারণা নেই। লিংকডিন সম্পর্কে বিস্তারিত তথ্য দেওয়া এই আর্টিক্যালটিতে পেয়ে যাবেন। 

লিংকডিনকে বলা হয় প্রফেশনালদের মিডিয়া। এই সোশ্যাল মিডিয়াটির মাধ্যমে বিভিন্ন কোম্পানিগুলো তাদের সার্ভিস, চাকরির নিয়োগ, এবং তাদের দৈনন্দিন কর্মকান্ডের আপডেট সহ ব্যবসা এবং ক্যারিয়ার রিলেটেড অনেক ধরনের পোস্ট করে থাকে।

লিংকডিন এর মাধ্যমে দেশীয় এবং আন্তর্জাতিক সকল কোম্পানির আপডেট পাওয়া সম্ভব এবং সারাদেশের সকল নামি দামি মানুষ যেমন ব্যবসায়ী, উদ্যোক্তা, ফ্রিল্যান্সার, এবং আরো বিভিন্ন পেশাদারী মানুষদের পাওয়া যায়। এই সোশাল অ্যাপ এর মাধ্যমে সকল কোম্পানিগুলো এবং উদ্যোক্তাগণ জব হায়ারিং করে থাকেন। লিংকডিন এ সেই সুযোগটাকে কাজে লাগিয়ে কিভাবে একটি ভালো চাকরি পেতে পারেন, অথবা একজন ভালো ক্লায়েন্ট পেতে পারেন সে বিষয়ে আজকে আলোচনা করব।

Linkedin (লিংকডিন) কি? 

লিংকডইন (LinkedIn) হচ্ছে, প্রফেশনালদের জন্য একটি সোশ্যাল মিডিয়া নেটওয়ার্ক বা প্ল্যাটফর্ম যেখানে তারা অন্যান্য প্রফেশনালদের সঙ্গে তাদের কাজ সম্পর্কিত যোগাযোগ স্থাপন করতে, শেয়ার করে ও শিক্ষা গ্রহণ করার মতো কাজ সম্পন্ন করতে পারে। 

প্রফেশনাল কাজের জন্য লিংকডিন বর্তমানে সেরা সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম হিসেবে পরিচিত হয়েছে। যোগ্যতা ও দক্ষতা অনুযায়ী কাজ পাওয়ার জন্য এবং ক্যারিয়ার গড়ার জন্য  লিংকডিন একটি আদর্শ ডিজাইন ওয়েবসাইট হিসেবে বিবেচিত। বিশ্বের অন্যতম বৃহৎ পেশাদার এই নেটওয়ার্কটিতে কাজের অনুসন্ধান থেকে শুরু করে কর্মী অনুসন্ধান পর্যন্ত সব ধরনের প্রফেশনাল ওয়ার্ক করা হয়ে থাকে।

Linkedin এর কাজ কি?

লিংকডিন ব্যবহারের মূল উদ্দেশ্য হলো,ব্যক্তির  কর্মজীবন এবং ক্যারিয়ার এর জন্যে নতুন নতুন সুযোগের সন্ধান করা।এটি তাদের জন্য যারা নিজের প্রফেশনাল লাইফ এবং ক্যারিয়ার নিয়ে  আগ্রহী এবং যারা নিজের ক্যারিয়ার এর উদ্দেশ্যে নতুন নতুন সুযোগ গুলো খুঁজে পাওয়া যায়।এছাড়াও, লিংকডিন এর মাধ্যমে অন্যান্য পেশাদারদের সাথে কানেক্ট হয়ে তাদের সাথে কথা বলা, নিজের এবং তাদের কাজ সম্পর্কিত বিষয়ে বলতে ও জানতে পারা এবং বিজনেস কার্ড  আদান-প্রদান করতে পারা। এর পাশাপাশি অন্যান্য ব্যক্তিদের সাথে যোগাযোগ স্থাপন করা, কাজ শেয়ার করা, টেক্সট করা, পোস্ট করা ইত্যাদি সম্ভব।

লিংকডিন এ নিজের প্রফাইল এর মাধ্যমে পেশাগত অভিজ্ঞতা এবং অর্জন গুলোর সুন্দর করে উপস্থাপন করা যায় যাতে অন্যান্য ইউজাররা সেগুলো দেখতে ও কাজ সম্পর্কে জানতে পারে। বর্তমানে লিংকডিনে প্রায় সাড়ে ৯০০ মিলিয়নের বেশি অ্যাক্টিভ ব্যবহারকারী রয়েছে এবং প্রায় ৫৫ মিলিয়নের বেশি কোম্পানি এখানে নিবন্ধিত আছে। লিংকডিনের মাধ্যমে নিজের সেবা সম্পর্কে অথবা ব্যবসা সম্পর্কে মানুষকে জানাতে পারবেন। যেহেতু linkedin এ প্রফেশনাল মানুষ জনের সংখ্যা বেশি তাই এখানে একটি বড় সুযোগ রয়েছে পটেনশিয়াল কাস্টমার পাওয়ার।

linkedin কিভাবে খুলবো?

খুব সহজেই এবং বিনামূল্যে লিংকডিন অ্যাকাউন্ট তৈরি করা যায়। লিংকডিন অ্যাকাউন্ট তৈরি করার জন্য নিন্মেউক্ত পদক্ষেপ গুলো অনুসরণ করতে হবে।

  • প্রথমত লিংকডিন অ্যাপ বা ওয়েবসাইটে গিয়ে সাইন আপ পৃষ্ঠাতে প্রবেশ করতে হবে। তারপর ইমেল অ্যাড্রেস, মোবাইল ফোন নাম্বার এবং একটি পাসওয়ার্ড দিয়ে সম্মতি প্রকাশ করে যোগদান করতে হবে। তবে সরাসরি ফেসবুক থেকেও লিংকডিন একাউন্ট তৈরি করা সম্ভব। 
  • একাউন্ট তৈরি হওয়ার পর পরবর্তী পৃষ্ঠাটিতে ব্যক্তির নাম উল্লেখ করতে হবে।
  • এরপর ঠিকানা নির্বাচন করতে হবে।
  • পরের ধাপে ইমেইল একাউন্ট ভেরিফিকেশন এর মাধ্যমে আপনার অ্যাকাউন্টটি সক্রিয় হবে।

linkedin থেকে আয়।

উপযুক্ত দক্ষতা এবং যোগ্যতা থাকলে লিংকডিন থেকে খুব সহজেই ঘরে বসেই পছন্দ মত কাজ পাওয়া যায় এবং সেই কাজ থেকে আয় করা যায়।

লিংকডিন অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে মতোই একটি সামাজিক যোগাযোগ মাধ্যম হলেও  এখানে বিভিন্ন ধরনের কাজের সুযোগ রয়েছে।

এই সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ব্যবহার করে প্রতিদিন হাজার হাজার কোম্পানি তাদের প্রতিষ্ঠানের জন্য কর্মী খুঁজে নিচ্ছে। এছাড়াও বিভিন্ন সেক্টরে অভিজ্ঞ এমন লক্ষ লক্ষ প্রফেশনাল ব্যক্তিরা প্রতিদিন তাদের প্রোফাইলে অনেক প্রয়োজনীয় তথ্য শেয়ার করে যা কাঙ্খিত পেশায় অনুযায়ী কাজ পাওয়ার জন্য খুবই উপকারী।

লিংকডিন এ পেশাদাররা, ব্যবসায়ীরা নানা ধরনের পণ্যের মার্কেটিং এর কাজ করে থাকেন এবং এটি ব্যবহার করে যেকেউ আয় করতে পারেন প্রচুর টাকা। লিংকডিন ব্যবহার  করতে আপনার কোন প্রকার টাকা-পয়সা লাগে না। এটি মূলত ফেসবুক, ইস্টাগ্রাম এর মতোই তবে একটি  অনলাইন আয়ের মাধ্যম।

linkedin এর মাধ্যমে যেভাবে জব পাবেন,

লিংকডিনে দ্রুত চাকরি বা কাজ পাওয়ার জন্য সুন্দর এবং গোছানো একটা প্রোফাইল তৈরি করা। পাশাপাশি কিওয়ার্ড রিসার্চ করতে হবে এবং সেগুলো প্রোফাইলের বিভিন্ন অংশে ব্যবহার করা। কাজ অনুযায়ী পছন্দের কর্পোরেট প্রতিষ্ঠানগুলোর লিংকডিন পেইজ ফলো করা।

প্রাসঙ্গিক বিভিন্ন লিংকডিন গ্রুপের সাথে যুক্ত

থাকা এবং একটা বড়-সড় নেটওয়ার্কিং গড়ে তোলা। লিংকডিন প্রফাইলে অবশ্যই

Open to Work অপশনটি চালু রাখতে হবে।

linkedin এর মাধ্যমে ক্লায়েন্ট পাওয়ার কিছু টিপস। 

linkedin এর মাধ্যমে ক্লায়েন্ট পাওয়ার কিছু টিপস দেয়া হল যেগুলা আপনাকে ক্লায়েন্ট পেতে সাহায্য করবে এবং আপনার কাজকে সহজ করে দেবে। 

  •  লিংকডিন এ কাজ অনুযায়ী বিভিন্ন প্রফেশনাল দের ফলো করা এবং তারা কি খুঁজছেন সেটি সম্পর্কে জানা। 
  • Linkedin এ বিভিন্ন সার্ভিসের কমিউনিটি গ্রুপগুলোতে যুক্ত হওয়া এবং তাদের কাজ সম্পর্কে জানা। 
  • LinkedIn সার্চ অপশনের মাধ্যমে আপনার টার্গেডেট ক্লাইম খুঁজে বের করা এবং তাদেরকে ফলো করে তাদের প্রয়োজনীয় সার্ভিস অফার করা। 
  • LinkedIn প্রোফাইলটিকে সুন্দরভাবে গুছিয়ে সাজানো। 
  • LinkedIn  প্রোফাইলে আপনার সার্ভিস সম্পর্কে নিয়মিত পোস্ট এবং আপডেট করা। 
  • Linkedin বায়ো ও এবং এবং সার্ভিস অপশনে আপনার সেবা সম্পর্কে তথ্য প্রদান করা। 
  • লিংকডিন এ কাজ অনুযায়ী একটি কমিউনিটি অথবা নেটওয়ার্ক তৈরি করা। 
  • যারা আপনার মত অর্থাৎ আপনার কাজ রিলেটেড সার্ভিস প্রোভাইড করছে তাদের সাথে যুক্ত হওয়া। 
  • বায়ারদের সাথে এনগেজ হওয়া। 
  • ক্লাইন্ড ইনবক্সে মেসেজ করার মাধ্যমে আপনার সার্ভিস সম্পর্কে জানান।

লিংকডিন বিশ্বের একটি অন্যতম জনপ্রিয় সাইট যেখানে দক্ষতা অনুযায়ী কাজ এবং মার্কেটিং করার সুযোগ রয়েছে। 

এর মাধ্যমে  ব্যবসা বা সাইট অথবা যেকোন পণ্যের মার্কেটিং নির্দিধায় করা সম্ভব।

আপনার কাঙ্খিত এবং প্রত্যাশিত কাজটি করার জন্য এবং সে কাজ থেকে আয় করার জন্য আজই লিংকডিনে একটি প্রোফাইল খুলে ফেলুন।

- Advertisement -spot_img

More articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

- Advertisement -spot_img

Latest article